Bartaman Patrika
দেশ
 

ঋষিকেশে গভীর খাদে গাড়ি, মৃত ৫ 

দেরাদুন, ১৬ জানুয়ারি (পিটিআই): উত্তরাখণ্ডের ঋষিকেশের কাছে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল পাঁচজনের। জখম হয়েছেন এক মহিলা। বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ দেবপ্রয়াগ ও ঋষিকেশের মধ্যে ওই দুর্ঘটনা ঘটে।
বিশদ
মহারাষ্ট্রে বাস-ট্রাক সংঘর্ষ, জখম ২৪ 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের রায়গড় জেলায় বাস-ট্রাকের সংঘর্ষে জখম হলেন ২৪ জন। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা নাগাদ মুম্বই থেকে ৯৫ কিলোমিটার দূরে নাগোথানেতে ওই ঘটনা ঘটে।
বিশদ

ওড়িশায় লাইনচ্যুত লোকমান্য
তিলক এক্সপ্রেসের ৮ কামরা

কটক, ১৬ জানুয়ারি: সাতসকালেই ট্রেন দুর্ঘটনা। মালগাড়ির সঙ্গে ধাক্কায় লাইনচ্যুত হয়েছে মুম্বই-ভূবনেশ্বর লোকমান্য তিলক এক্সপ্রেসের আটটি কামরা। ঘটনাটি ঘটেছে আজ বৃহস্পতিবার সকাল ৭টা নাগাদ কটকের কাছে সালাগাঁও ও নারগুণ্ডি স্টেশনের মাঝে। বিশদ

16th  January, 2020
৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি
দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক,
ব্যাহত হবে তিনদিনের পরিষেবা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের দু’দিনের জন্য ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হল। আগামী ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি ওই ধর্মঘট ডাকা হয়েছে। ২ ফেব্রুয়ারি রবিবার থাকায় পরপর তিনদিন পরিষেবা ব্যাহত হবে। এটিএমগুলি বন্ধ থাকায় নগদ টাকা পেতেও সমস্যা হবে।
বিশদ

16th  January, 2020
আয়কর আদায়ে হাঁড়ির হাল
দেশে, বাড়তে পারে হানাদারি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দেশজুড়ে জিএসটি আদায় মুখ থুবড়ে পড়ার তথ্য এসেছিল আগেই। এবার আয়কর আদায়ের ক্ষেত্রেও দুর্দশার ছবি সামনে এল। আর্থিক বছর শেষ হতে আর প্রায় আড়াই মাস বাকি। এদিকে, লক্ষ্যমাত্রার কাছাকাছি যাওয়া তো দূরের কথা, গত বছরের আদায়ের চেয়েও ঢের পিছিয়ে গোটা দেশ।
বিশদ

16th  January, 2020
মোদির চালু করা ২ হাজারের নোট
বেশি জাল হচ্ছে, রিপোর্ট কেন্দ্রের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: ২০১৬ সালের ৮ নভেম্বর। রাতে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী মোদি। বাতিল হল পুরনো ৫০০ ও ১ হাজার টাকার নোট। প্রধানমন্ত্রীর দাবি ছিল, দুর্নীতি, কালো টাকা ও জাল নোটের বিরুদ্ধে লড়াইয়ের স্বার্থে এই পদক্ষেপ। ধাক্কা খাবে জঙ্গি সংগঠনগুলিও। রাতারাতি নোট বাতিলের পর সরকার বাজারে আনে নতুন ৫০০ এবং ২ হাজার টাকার নোট।  
বিশদ

16th  January, 2020
কোমর সমান বরফ ঠেলে অন্তঃসত্ত্বাকে
হাসপাতালে নিয়ে গেল সেনা

ফুটফুটে সন্তানের জন্ম দিলেন মা

শ্রীনগর, ১৫ জানুয়ারি (পিটিআই): কোমর সমান বরফ। উত্তর কাশ্মীরের বারামুলার একটি প্রত্যন্ত পাহাড়ি গ্রামে প্রসব যন্ত্রণায় ছটফট করছিলেন শামিমা। চরম প্রতিকূল পরিস্থিতিতে তাঁকে হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়া এক কথায় অসম্ভব হয়ে দাঁড়ায়। শামিমা ও তাঁর গর্বের সন্তানের প্রাণসংশয় তৈরি হয়।  
বিশদ

16th  January, 2020
সেনা দিবসে বার্তা মমতার
৩৭০ ধারা রদ হওয়ায় ছায়াযুদ্ধ চালাতে পারছে
না পাকিস্তান, দাবি সেনাপ্রধান নারাভানের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): সেনা দিবসের অনুষ্ঠানে ৩৭০ ধারা খারিজের প্রশংসায় পঞ্চমুখ সেনাপ্রধান এম এম নারাভানে। বুধবার দিল্লি ক্যান্টনমেন্টের করিয়াপ্পা প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে তিনি ৩৭০ ধারা খারিজের সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ বলে মন্তব্য করলেন।  
বিশদ

16th  January, 2020
প্রথম মহিলা অফিসার হিসেবে সেনা দিবসে প্যারেডের নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন তানিয়া 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: নারীশক্তির বিজয়ধ্বজা ওড়ালেন তিনি। বুধবার দিল্লি ক্যান্টনমেন্টে সেনা দিবসের প্যারেডে নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল। সেনা দিবসের প্যারেডে কোনও মহিলা অফিসারের নেতৃত্ব দেওয়ার ঘটনা এই প্রথম। গৌরবের এই দিনে ক্যাপ্টেন তানিয়ার মত, জাতি, ধর্ম বা লিঙ্গের ভিত্তিতে সেনায় কোনও বৈষম্য নেই। 
বিশদ

16th  January, 2020
নির্ভয়াকাণ্ড: ২২ জানুয়ারি
ফাঁসি হচ্ছে না দোষীদের 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): আগামী ২২ জানুয়ারি নির্ভয়াকাণ্ডের চার দোষীর ফাঁসি হচ্ছে না। বুধবার দিল্লি সরকারের তরফে দিল্লি হাইকোর্টে একথা জানানো হয়েছে। সরকারি আইনজীবী রাহুল মেহেরা আদালতে বলেন, দোষীদের মধ্যে একজন প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে। আইন অনুযায়ী, সেই আর্জি খারিজ হলেও তাদের আরও ১৪ দিন সময় দিতে হবে।  
বিশদ

16th  January, 2020
 করাচিতে কমান্ডো
ঘেরাটোপে রয়েছে দাউদ
জেরায় জানাল প্রাক্তন শাগরেদ

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: পাকিস্তানের বন্দর শহর করাচিতেই বহাল তবিয়তে রয়েছে মাফিয়া ডন দাউদ ইব্রাহিম। শুধু তাই নয়, তাঁকে সর্বক্ষণ ঘিরে রয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই এবং বাছাই করা কমান্ডোরা। মুম্বই পুলিসের জালে ধৃত গ্যাংস্টার ইজাজ লাকড়েওয়ালাকে জেরার পর দাউদের করাচিতে লুকিয়ে থাকার তত্ত্ব আরও জোরালো হয়েছে।  
বিশদ

16th  January, 2020
চীনের সঙ্গে ইতিবাচক সম্পর্কের বার্তা বিদেশমন্ত্রীর, সই করতে পারে আরইসিপি চুক্তিতেও 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: বছরের শুরুতেই সেনপ্রধানের দায়িত্ব নেওয়া মনোজ মুকুন্দ নারভানে আভাস দিয়েছিলেন চীনের সঙ্গে ভারতের সমীকরণে বড়সড় বদল ঘটতে চলেছে। তিনি বলেছিলেন, অনেক দিন হল, আমরা শুধুই পশ্চিম সীমান্ত নিয়েই ব্যস্ত রয়েছি। এখন সময় এসেছে চীন নিয়ে আরও গভীর ভাবনাচিন্তার। 
বিশদ

16th  January, 2020
‘ডন’ করিম লালার সঙ্গে দেখা করতে মুম্বইয়ে আসতেন ইন্দিরা গান্ধী, দাবি শিবসেনা এমপির 

পুনে, ১৫ জানুয়ারি (পিটিআই): মুম্বইয়ের অন্ধকার জগতের ‘ডন’ করিম লালার সঙ্গে দেখা করতে আসতেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। বুধবার পুনেতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এমনই দাবি করেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। 
বিশদ

16th  January, 2020
জেলে বারবার নিয়ম ভেঙেছে নির্ভয়াকাণ্ডের দোষীরা 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): সাত বছর ধরে জেলে রয়েছে নির্ভয়াকাণ্ডের চার দোষী। বিনয়, অক্ষয় কুমার সিং, মুকেশ কুমার সিং এবং পবন গুপ্তা। কিন্তু, গরাদে থেকেও মারামারিতে জড়িয়ে পড়া সহ একাধিকবার নিয়ম ভেঙেছে তারা। পেতে হয়েছে শাস্তিও। পাশাপাশি, জেলের ভিতরে কাজ করে লক্ষাধিক টাকা আয় করেছে বিনয়, অক্ষয় এবং পবন।
বিশদ

16th  January, 2020
রবি ঠাকুরের কবিতা উদ্ধৃত করে ভীম আর্মির প্রধানকে জামিন দিলেন বিচারক 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): জামিন পেলেন ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদ। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্ত যেথা ভয় শূন্য’ কবিতা উদ্ধৃত করে বুধবার তিস হাজারি আদালতের বিচারক তাঁকে জামিন দেন। গত ২০ ডিসেম্বর অনুমতি ছাড়া দিল্লির জামা মসজিদের সামনে সিএএ বিরোধী বিক্ষোভ দেখিয়েছিলেন বলে তাঁকে গ্রেপ্তার করেছিল পুলিস।  
বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
ইসলামাবাদ, ১৬ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। পাক সংবাদমাধ্যম সূত্রের খবর, মোশারফের হয়ে ৯০ পাতার পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখতে ব্যর্থ মোহন বাগান কর্তারা। তাঁরা আনতে পারলেন না নতুন ইনভেস্টর কিংবা স্পনসর। শেষ পর্যন্ত এটিকের সঙ্গে সংযুক্তিকরণের পথেই হাঁটতে হল ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের দায়িত্ব নিয়ে এই প্রথম নির্বিঘ্নে কোনও সমাবর্তনে হাজির হলেন জগদীপ ধনকার। আর সেই অনুষ্ঠানে গিয়েও সরকারের উদ্দেশ্যে খোঁচা দিতে ছাড়লেন না ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: যে রাধে সে যেমন চুলও বাঁধে, তেমনি যিনি চোর-ডাকাত-অপরাধীর পিছনে ছুটে বেড়ান, তিনি আবার সাহিত্যচর্চাও করেন। হরিরামপুর থানায় কর্তব্যরত পুলিস কর্মী তাপস মণ্ডল ডিউটির চাপ সামলেও সামান্য যেটুকু অবসর পেয়েছেন, তাতেই একটি বই লিখে ফেলেছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: নানাভাবে অর্থ আগমনের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: বিদেশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির ...বিশদ

07:03:20 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM